ঠিক ঠিক শুদ্ধ বাংলায় কথা বলে টিকটিকিটা উড়ন্ত এক উদাস বাউল কুহু সুরে গান গেয়ে যায় মান ভাঙ্গাতে দিনমান বউ কথা কও পাখীটা স্বরবর্ণে গলা সাধে স্বরলিপির বাংলা খাতায়।
পথের একটা পাগলা কুকুর খেয়ালে ঘেউ ঘেউ প্রলাপ করে সারাদিন.....বাংলা ভাষায় সেও ঝরঝর শব্দে অশ্রু ঝরে পিঙ্গল চোখ পাহাড়ের ভাটির টানে কথা বলে কলকল করে নদীরাও।
ভোঁ ভোঁ শব্দ ডানা ভর করে একটা কৃষ্ণ ভ্রমর বুকের গভীরে বয়ে বেড়ায় অলস দুপুরের ঘুম বুড়ো বটের ডালে বসা হুতুমপ্যাঁচার ভুতুম ধুতুম কিম্বা চারপেয়ে তক্ষসাপের ভাষা শুনে ভয়ঙ্কর আঁধার পথে ভয়ে কাপে কোন এক গ্রাম্য কিশোর।
সেরালেয়নের নিভৃত পল্লীতে এখন বাংলা ভাষায় মোয়াজ্জিনের ঘুম ভাঙ্গায় অজস্র বন’মোরগ প্রকৃতির ভাষা বুঝতে এবং বলতে আমি অপারগ যদিও বা শব্দ গুলো ওরা বাংলা ভাষায় কয়।
তাই বিচিত্র এই শব্দের ঘরে মরে আবার জন্ম নিতে আমার ইচ্ছা করে মাটির সাথে মিশে গিয়ে বন্য হতে ধান কাউনের সিক্ত ঘ্রানে দোয়েল শ্যামার এই দেশে আবার আমি পশু হবো…হরবোলা নয় পাখী হবো কিম্বা পাহাড় নদী হবো.....শুধু বাংলাকে ভালবেসে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের
প্রকৃতির নানা শব্দের মাঝে জীবন্ত হয়ে উঠেছে প্রিয় বাংলা ভাষা - "তাই বিচিত্র এই শব্দের ঘরে মরে আবার জন্ম" নেবার অন্তরতম আকুতির একটা বেশ ভালো লাগার কবিতা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।